মস্তিষ্ক ভালো রাখার উপায়

  • খাদ্য তালিকায় অ্যান্টি-অক্সিডেন্ট জাতীয় খাবার যেমন রসুন, আঙ্গুর, ডালিম, দুধ, কলিজা, সয়াবিন, সবুজ শাক সবজি, ফলমূল, পালং শাক, ব্লু-বেরী এবং ষ্ট্র বেরী রাখুন। এছাড়া বেশি বেশি পানি পান করুন। নিয়মিত এসব খাবার খেলে মস্তিষ্ক দীর্ঘদিন ভালো থাকবে।
  • ফাস্টফুড ও ভাজাপোড়া জাতীয় খাবার পরিহার করুন। মাছের ওমেগা ফ্যাটি-৩ অ্যাসিড মস্তিষ্ক ভালো রাখতে সাহায্য করে। মস্তিষ্ক ভালো রাখতে সপ্তাহে কমপক্ষে দুইদিন মাছ খান।
  • বয়স বাড়ার সঙ্গে সঙ্গে মস্তিষ্কে কোষ তৈরি কমে যায়। কিন্তু শরীর চর্চা করলে দেহের রক্ত সঞ্চালন বৃদ্ধি পায় ফলে মস্তিষ্কে নতুন কোষ তৈরি হয় একইসঙ্গে মস্তিষ্ক ভালো রাখে। মস্তিষ্ক ভালো রাখতে নিয়মিত হাটুন, সাতার কাটুন, সাইকেল চালান।
  • পর্যাপ্ত পরিমান ঘুম মানুষের মস্তিষ্ক ভালো রাখতে সহয়তা করে। প্রতিদিন ৭ থেকে ৮ ঘন্টা ঘুমান তাহলে মস্তিষ্ক ভালো থাকবে। সারাদিনের কাজ মানুষের মস্তিষ্কে যত চাপের সৃষ্টি করে, ঘুমানোর ফলে মস্তিষ্কের সেই চাপ দূর হয়।
  • দৈনন্দিন কাজে একঘেয়েমি চলে আসলে মস্তিষ্ক ঠিক ভালো মতো কাজ করে না। মানসিক চাপের ফলে স্মৃতিশক্তি কমতে থাকে। একঘেয়েমি দূর করতে প্রতিদিন অন্তত ১০ মিনিট মেডিটেশন করুন। নিয়মিত মেডিটেশন মস্তিষ্ক সচল রাখতে সহায়তা করে। এছাড়া বন্ধু-বান্ধবী, সহকর্মী ও আত্মীয়-স্বজনের সঙ্গে প্রাণ খুলে কথা বলুন।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *