জেনে নিন মানসিক চাপ কমানোর সহজ উপায়

0
15

মানসিক চাপ একটু আধটু সবারই আছে। তবে কখনো কখনো এটা এতটা মহামারী আকার ধারণ করে যে তা থেকে মুক্তি পাওয়া বেশ কঠিন। বহু মানুষই মানসিক চাপের কারণে প্রচণ্ড অসুবিধার মধ্যে জীবনপাত করছেন। আর বর্তমান নাগরিক জীবনে নানা যান্ত্রিকতার কারণে এ সমস্যা ক্রমে যেন বাড়ছে। তবে মানসিক চাপ থেকে মুক্ত থাকার কয়েকটি সহজ উপায় রয়েছে। এ লেখায় তুলে ধরা হলো তেমন কয়েকটি উপায়।

১. হাসুন
আপনি যতবার হাসবেন ততবারই আপনার দেহের বিভিন্ন অঙ্গে অক্সিজেন সরবরাহ বৃদ্ধি পাবে। আর এর পাশাপাশি রক্তপ্রবাহও বাড়বে। ফলে দেহের বিভিন্ন অঙ্গ নতুন করে পুষ্টি পাবে। আর মানসিক চাপও কমে যাবে অনেকাংশে। বিভিন্ন গবেষণাতে এ বিষয়টি প্রমাণিত হয়েছে।

২. পোষা প্রাণীর সঙ্গ নিন
পোষা প্রাণীর সঙ্গে থাকলে বা তার সঙ্গে খেলাধুলা করলে মানসিক চাপ অনেকাংশে কমে যায়। আর এ কারণে পোষা কুকুর, বিড়াল কিংবা অন্য কোনো প্রাণী আমাদের শুধু আনন্দই দেয় না, তা দেহে হরমোনের মাত্রাতেও পরিবর্তন আনে। আর এতে সেরোটোনিন ও প্রোলেকটিন হরমোন নিঃস্বরণ বৃদ্ধি পায়। ফলে মানসিক চাপ কমে যায়।

৩. গোলমাল থেকে দূরে থাকুন
সব সময় আপনি যদি গোলমালপূর্ণ স্থানে থাকেন তাহলে তা স্বাভাবিকভাবেই আপনার মনের চাপ অনেক বাড়িয়ে দেবে। আর এ কারণে আপনার উদ্বেগও বেড়ে যাবে। তাই আপনি যদি মানসিক চাপ থেকে মুক্ত থাকতে চান তাহলে নিরিবিলি স্থান বেছে নিন। এজন্য কর্মক্ষেত্রে যেমন নিরব স্থানে বসতে হবে তেমন বেডরুমে যেন বাইরের শব্দ না আসে সেজন্য মনোযোগী হতে হবে।

৪. জুস পান করুন
জুস পান করলে মানসিক চাপ কমবে। বিভিন্ন গবেষণায় দেখা গেছে, ভিটামিন সি আপনার মানসিক চাপ কমাতে ভূমিকা রাখে। আর এ মানসিক চাপ কমানোর পেছনে কাজ করবে কর্টিসল হরমোন।

৫. গান
আপনার গলার স্মর ভালো কিংবা খারাপ যাই হোক না কেন, গান গাইতে কোনো লজ্জা পাবেন না। কারণ গলা খুলে গান গাইলে তা আপনার মানসিক চাপ অনেকাংশে কমিয়ে দেবে।

৬. শরীরক্রিয়া
যৌনতার মাধ্যমে মানসিক চাপ কমে। আর এ কারণে এটি দম্পতিদের মানসিক চাপ কমানোর অন্যতম সেরা উপায়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here